Header Ads

Header ADS

প্রয়োজন যখন ভালবাসার চর্চা



সম্পর্কের বয়স বাড়ার সাথে সাথে তা রং হারাতে শুরু করে।  যার প্রভাব সবচেয়ে বেশি পড়ে  আমাদের বিবাহিত  জীবনে।  একটা সময় আমরা ভাবতে শুরু করি মানুষ টা  তো আমার, আমার ই থাকবে।  এক ছাদের  নিচে বসবাস করে গেলেই কি মানুষটা আসলেই 'আমার' থাকে।  

যাদের বিবাহিত জীবন পাঁচ বছরের বেশি তারা একবার ভেবে দেখুন তো শেষ কবে আপনার সঙ্গী বা সঙ্গিনী কে বলেছেন 'ভালোবাসি', বিনা কারণে জড়িয়ে থেকেছেন দীর্ঘ আলিঙ্গনে। কিংবা পাশাপাশি বসে থেকে হাতের মুঠোয় বন্দি রেখেছেন প্রিয়/প্রিয়ার উষ্ণ হাত। মনে পড়ছেনা তাই তো? 

সম্পর্কগুলো একটা ছোট্ট চারাগাছের মতো। ছোট একটা চারাগাছ যেমন উপযুক্ত যত্ন পেলে ফুলে-ফলে , পত্র-পল্লবে মহীরুহ হয়ে ওঠে তেমনি একটুখানি যত্ন, একটু ভালোবাসার চর্চা ই পারে একটা সম্পর্কে প্রাণ সঞ্চার করতে।  কিন্তু আমরা প্রায় ই ভুলে যাই  সম্পর্কের ও প্রয়োজন আছে যত্নের। ব্যস্ত হয়ে পড়ি প্রতিদিনের চাল, ডাল , তেল, নুনের হিসাব নিয়ে।  নিশ্চিত ভবিষ্যতের আয়োজনে নি:শেষ করে ফেলি নিজেকে।  এভাবেই ধীরে ধীরে বাড়ে দূরত্ব।  দু'জন মানুষের মাঝে যখন দূরত্ব বাড়ে তখনই সেখানে আগমনের সম্ভাবনা ঘটে তৃতীয় ব্যক্তির।  কখনও কখনও তা গড়ায় ভাঙ্গন পর্যন্ত।  যাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের সন্তানেরা।  

আসুন না সামাজিক যোগাযোগ মাধ্যমে সেলফি আপলোডের জন্য তো অনেক সাজি, মাঝে মাঝে শুধুমাত্র প্রিয় মানুষটার জন্যই  চোখে কাজল আঁকি, ঠোঁট রাঙাই।  তবে প্রিয় মানুষটাকে ও কিন্তু বুঝতে হবে।  হাতের কাছে বেলি ফুলের মালা নাই বা পাওয়া গেল সঙ্গিনীর টিপের পাতা থেকে একটা টিপ তুলে নিয়ে ভরে  দিন না  প্রিয়ার শূণ্য কপাল, কানের কাছে ফিসফিস করে বলুন 'ভালবাসি'।

No comments

Powered by Blogger.