Header Ads

Header ADS

বিবাহ বিচ্ছেদঃ সময় এসেছে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের


বর্তমান সময়ে আশংকাজনকভাবে বাড়ছে বিবাহ বিচ্ছেদের হার।  যার নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের পারিবারিক, সামাজিক জীবনে।  দু'জন মানুষ যখন একটা সম্পর্কে আবদ্ধ হয় তখন বাকি জীবনটা একসাথে থাকার মানসেই নতুন জীবন শুরু করে।  তবে কখনো কখনো এমন পরিস্থিতি তৈরী হয় যে, একসাথে থাকাটা আর কোনোভাবেই সম্ভব হয়ে ওঠে না।  যদি স্যাক্রিফাইস, কম্প্রোমাইজের আর কোনো জায়গা-ই বেঁচে না থাকে তবে কাদা ছোঁড়াছুঁড়ি নয় আলোচনার মাধ্যমেই সমাধানে আসা উচিত।  আর আমি মনে করি সে আলোচনা শুধুমাত্র স্বামী - স্ত্রীর মধ্যেই হওয়া উচিত।  অতি সন্ন্যাসীতে বরাবরই গাঁজন  নষ্ট। 

ডিভোর্সের পর মেয়েটিকে চরিত্রহীন প্রমানের একটা চেষ্টা আমরা প্রায়ই দেখে থাকি।  কারণ আমাদের সমাজে মেয়েদেরকে চরিত্রহীন প্রমান করতে পারলে অন্যদের দোষ  বা অপরাধ খুব সহজেই ঢাকা পড়ে যায়।  যেন চরিত্রহীন নারীর চেয়ে ভালো ঢাল আর কিছুই হতে পারেনা। কাউকে যখন চরিত্রহীন প্রমাণের চেষ্টা করা হয় তখন তার ও প্রয়োজন পরে আত্মপক্ষ সমর্থনের।  আর আত্মপক্ষ সমর্থন করতে গেলে যে স্বামী -শ্বশুরবাড়ীর  বিপক্ষেই বলতে হয়।  এতে করে উভয়পক্ষেই বাড়ে কাদা ছোঁড়াছুঁড়ি।  মাঝখান থেকে শুধু নিজেদের সম্মানটাই নষ্ট হয়।  

আবার অনেক মেয়েপক্ষকে দেখা যায় আইন আদালতের মাধ্যমে দেনমোহরসহ ভরণ পোষণের জন্য এত বেশি টাকা দাবি করে বসে যেটা আসলেই অন্যায়। ছেলেদের যেমন উচিত বিয়ের সময়  তার উপার্জনের হিসাবে এমন একটা দেনমোহর ধার্য্য করা যেটা দেয়ার সামর্থ্য তার আছে তেমনি ডিভোর্সের পর কোনো ঝামেলা না করে সেটা পরিশোধে করা এবং সন্তান থাকলে তার উপযুক্ত ভরণ-পোষণের ব্যবস্থা করা। অপরদিকে একজন স্ত্রী খুব ভালো করেই জানেন তার স্বামীর উপার্জন কতটুকু।  তাই তার ও উচিত হবেনা এমন কোনো এমাউন্ট দাবি করা যেটা তার স্বামীর জন্য জুলুমের পর্যায়ে পরে।  

বিচ্ছেদের ক্ষেত্রে সবচেয়ে স্পর্শকাতর বিষয় হলো সন্তান।  এক্ষেত্রে দুজনেরই উচিত সন্তানের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেয়া।  সন্তান কে একটা স্বাভাবিক পরিবার দিতে না পারুন,  তার স্কুলের বিশেষ দিনগুলোতে দুজনে একসাথে উপস্থিত থাকুন।  সন্তানের জন্মদিন, ঈদের দিনগুলোতে এমনকি মাঝে মাঝে এমনিতেই দুজন মিলে তাকে নিয়ে বাইরে যান, তাকে কিছুটা কোয়ালিটি সময় দিন। যার সাথে এতগুলো বছর পাশাপাশি কাটালেন সন্তানের স্বার্থে তার সাথে কিছুটা সময় একসাথে কাটানো, এক কাপ চা খাওয়া নিশ্চই  অসম্ভব কিছু হবে না। 

2 comments:

  1. সহমত। সুন্দর গোছানো লেখনী। শুভকামনা রইলো।

    ReplyDelete

Powered by Blogger.