Header Ads

Header ADS

সন্তান প্রতিপালনঃ আমাদের কিছু ভুল ও করণীয়

সন্তান জন্মের পর মা-বাবার দায়িত্ব বেড়ে যায় অনেকখানি।  সন্তান যত বড় হতে থাকে মা-বাবার কপালে ভাঁজ ও তত  গাঢ়  হয়।  সন্তান প্রতিপালন করতে গিয়ে আমরা প্রায়ই কিছু ভুল করে থাকি।  তেমনই  কিছু ভুল এবং করণীয় নিয়ে আজকের আলোচনা।  

স্মার্ট ফোন ব্যবহারে সন্তানের প্রতি নিষেধাজ্ঞা থাকলেও দেখা যায় বাবা-মায়েরা নিজেরাই সন্তানের সামনে দীর্ঘ সময় স্মার্ট ফোন এ সময় কাটান। যে কাজ থেকে আপনার সন্তানকে বিরত থাকতে বলছেন সে কাজটা যদি আপনি নিজেই করেন তবে সন্তানের কাছে আপনার বিধি-নিষেধের গুরুত্ব হারায়।  তাই সন্তানের সামনে স্মার্ট ফোন ব্যবহার থেকে যতটা সম্ভব বিরত থাকুন।

বাচ্চা-কাচ্চার দুষ্টুমি মাত্রা ছাড়ালে মা-বাবা বকা-ঝকা করবেন সেটা স্বাভাবিক তবে কখনো কখনো সেই বকা-ঝকাটা ও কিন্তু মাত্রা ছাড়ায়। খেয়াল করে দেখবেন, যে বাচ্চার মা-বাবা বাসায় অতিরিক্ত চিৎকার-চেঁচামেচি করেন তাদের সন্তানেরাও রেগে গেলে একই রকম রিএক্ট দেখায়। এটা ঠিক যে সবসময় এতো হিসাব নিকাশ করে শাসন করা যায়না।  কখনও কখনও গলা সপ্তমে চড়েই যায়। 

তেমনটা যদি করেই ফেলেন তবে সব কিছু স্বাভাবিক হয়ে এলে তাকে সময় নিয়ে বোঝান, তাকে 'সরি' বলুন।  তাকে বলুন যে, সে একটু বেশিই দুষ্টুমি করে ফেলেছিলো তাই আপনি তাকে বকেছেন তবে অতোটা চিৎকার করা আপনার উচিত হয়নি। 

আর একটা ভুল আমরা প্রায়ই করে থাকি।  কথায় কথায় বলি "এটা করোনা মানুষ খারাপ বলবে, ওটা করোনা লোকে কি ভাববে।"  এতে করে ওদের মনে কনফিউশন তৈরী হয় যা ওদের ভবিষ্যৎ ব্যক্তিত্ব বিকাশে বাধার সৃষ্টি করে।  

এভাবে না বলে তাকে বরং এভাবে বোঝানোর চেষ্টা করুন যে "যদি তুমি এমন করো তবে সবাই বলবে তোমার মা-বাবা তোমাকে কিছু শেখায়নি, সবাই তোমার মা-বাবা কে পঁচা বলবে।  সেটা কি তোমার ভাল লাগবে?" উত্তরটা  কিন্তু অবশ্যই "না"  আসবে। 

"ভাল করে পড় তোমাকে ক্লাস এ ফার্স্ট হতে হবে" - কখনও একথা বলেননি এমন মা-বাবা খুঁজে পাওয়া দুস্কর।  ফার্স্ট পজিশন যেহেতু একটাই সবার পক্ষে তো আর ফার্স্ট হওয়া সম্ভব নয়।  তাই যদি শুরুতেই আপনি তার সামনে গোল সেট করে দেন যে তাকে ফার্স্ট হতে হবে আর সে যদি তা না হতে পারে তবে নিজেকে সে ব্যর্থ ভাবতে শুরু করবে। যা তার মোটিভেশন নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট। 

সন্তানের কাছে জানুন সে বড় হয়ে কি হতে চায়। হয়তো সে বলবে সে রোবট বানাতে চায় তখন আপনি তাকে বলতে পারেন "তুমি যদি ভালো করে না পড় তবে বড়  হয়ে তো রোবট বানাতে পারবেনা।"  এভাবে তার সামনে একটা দীর্ঘমেয়াদি গোল সেট করে দিন। 

সব ভুলের মাঝে অন্যতম ভুল হলো যে সন্তানকে আমরা এতো ভালোবাসি তাকে কখনো বলাই হয়ে ওঠেনা যে আমরা তাকে কতটা ভালোবাসি।  কাজের ফাঁকে বলুন, খেলার ছলে বলুন, রাতে ঘুমাতে গিয়ে বলুন, দিনে একবার হলেও বলুন "আমি তোমাকে খুব ভালবাসি।"  

আপনার আদরের সোনামনি যখন ছোট্টো দু'হাত প্রসারিত করে বলবে "আমিও তোমাকে এত্তোগুলোওওওওওওও........ ভালোবাসি" দেখবেন - পৃথিবীটা খুব সুন্দর, বেঁচে থাকাটা খুব আনন্দের !

No comments

Powered by Blogger.