Header Ads

Header ADS

একটি সত্য গল্প



দীর্ঘ ১৮ বছর পর আবার দেখা হলো মীরা (ছদ্মনাম) আর ফয়সাল (ছদ্মনাম)  এর।  তবে সেটা ভার্চুয়াল দুনিয়ায় - ফেসবুকে। যদিও একই সাথে, একই স্কুলে পড়া সত্ত্বেও কোনোদিন কথা হয়নি তাদের। 

প্রথম দু'একদিন হাই, হ্যালো টাইপ সৌজন্যসূচক কথাবার্তাই চললো ওদের মাঝে। তারপর একদিন ফয়সাল মীরা কে বললো যদি কিছু মনে না করো তোমার ফোন নাম্বারটা দেবে ? একটু ভাবলো মীরা - তারপর বললো এখানে বলো - এখানে তো কোনো সমস্যা হচ্ছেনা।  উত্তরে ফয়সাল বললো আগেও কোনোদিন কিছু বলার সুযোগ দাওনি আজও কি কিছুই শুনবেনা ? আমার যে তোমাকে অনেক কিছু বলার ছিল।  

একটু অপ্রস্তুত বোধ করলো মীরা। তারপর বলল, তুমি বলো আমি শুনছি। বলার সুযোগ পেয়ে একে একে দীর্ঘদিনের জমানো কথার ঝাঁপি খুলে বসলো ফয়সাল। বলতে শুরু করল -

প্রথম থেকেই তোমাকে ভালোবাসি আমি।  স্কুলে যে-ই তোমার দিকে নজর দিত, তোমাকে উত্যক্ত করতো, আমি কৌশলে হয় টিচারদের দিয়ে নয়তো তোমার কাজিনদের বলে মার খাওয়াতাম ওদের।   

ক্লাসের সবাই হাসাহাসি করতো আমাকে নিয়ে, ছোট করতো অনেক। বলতো আমি তো খাটো, কালো- আমি তোমাকে ভালোবাসতে পারি কেমন করে। সেকথা আমিও জানতাম, বুঝতাম সবই তাই কোনোদিন আমার ভালোবাসার নিয়ে তোমার সামনে গিয়ে দাঁড়াইনি। 

কিন্তু মনকে মানাতে পারিনি, তাই সিদ্ধান্ত নিলাম চেহারা দিয়ে না হোক নিজেকে আমি এমন এক উচ্চতায় নিয়ে যাবো যেখান থেকে তুমি আমাকে কোনোদিন ফেরাতে পারবেনা।  তাই পড়াশুনায় মন দিলাম। 

পড়তে পড়তে যখন ক্লান্তি আসতো তখন তোমার মুখটা মনে পড়তো, তুমিই ছিলে  আমার অনুপ্রেরণা। তোমাকে পাবার জন্য কিছু একটা হতে চেয়েছিলাম, আজ অনেককিছু হয়েছি অথচ দেখো, সেই তুমিই নেই।  এস. এস. সি পরীক্ষার পর সেই যে তোমার চলে গেলে আর কোনোদিন ফিরে এলেনা। 

কি বলবে বা এমন পরিস্থিতিতে কি বলা যায় ভেবে পাচ্ছিলনা মীরা। নীরবতা ভেঙে ফয়সাল বললো - আজও  চুপ থাকবে, আমাদের কি কখনো আর দেখা হবেনা, কথা হবেনা ?

  মীরা  জানতে চাইল - সেসব অনুভূতি কি পেছনে ফেলে এসেছো না আজও তেমন আছে? উত্তরে ফয়সাল বললো- বাস্তবের প্রয়োজনে জীবনের সাথে অনেক কম্প্রোমাইজ করতে হয়, আমিও করেছি তবে তোমার জন্য আমার ভালোবাসা সেদিন ও যেমন ছিল আজও তেমন আছে।  

একটু ভেবে মীরা বললো, যে ভালোবাসা আজ তোমাকে এমন একটা জায়গায় এনে দাঁড় করিয়েছে যেখান থেকে তোমার বাহ্যিক চেহারা ছাপিয়ে তোমার পরিচয়টাই বড় হয়ে দাঁড়িয়েছে, সে ভালোবাসা সার্থক। 

প্রাপ্তিই পূর্ণতা নয়।  আজ তুমি তোমার বৌ-বাচ্চা নিয়ে ভালো আছো, আমিও আমার মতো করে সংসার নিয়ে ভালো আছি।  এখন এসবের মধ্যে সে অকৃত্রিম  ভালোবাসা কে জড়িয়ে ফেললে তা জৌলুস হারাবে।  

এই যে আজ এতদিন ধরে তোমার মনের মধ্যে পুষে রাখা তোমার জীবনের সবচেয়ে বড় সত্যটা তুমি বলতে পারলে তার মধ্যে দিয়েই পূর্ণতা পেলো সে ভালোবাসা।  

No comments

Powered by Blogger.