Header Ads

Header ADS

বস্তুগত সুখ: আমাদের দীর্ঘশ্বাস



কাহিনীসূত্র ১:
রাকিব (ছদ্মনাম) এবং টুম্পা (ছদ্মনাম), ভালোবাসার দীর্ঘ সময় কাটিয়ে এখন বাস্তবতার মুখোমুখি। রাকিবের পড়াশুনা শেষ। সরকারি উচ্চপদস্থ চাকরির জন্য চেষ্টা করার পাশাপাশি বি. সি. এস. এর প্রস্তুতি নিচ্ছে।  টুম্পা তাকে শর্ত দিয়েছে বিয়ে করতে হলে হয় বি. সি. এস. ক্যাডার হতে হবে নয়তো কোনো বড় সরকারি চাকুরীজীবি। কারণ টুম্পার বোনেদের স্বামীর সমপর্যায়ের না হলে তার পরিবার রাকিবকে মেনে নেবেনা।  

কাহিনিসূত্র ২: 
খুব ভালো বন্ধু সিয়াম (ছদ্মনাম) আর রুমকী (ছদ্মনাম)।  বন্ধুত্ব থেকে ভালোবাসা।  একটা সময় রুমকীর পরিবার থেকে চাপ আসতে থাকলো বিয়ের জন্য।  সিয়াম স্পষ্ট জানিয়ে দিলো তার বিত্তশীল পরিবার রুমকীর মতো সাধারণ একটা মেয়েকে মেনে নিচ্ছেনা আর সিয়াম ও যেহেতু পড়াশুনা মাঝপথে ছেড়ে দিয়েছে তাই পরিবার ছেড়ে এসে তেমন কিছু করাও তার পক্ষে সম্ভব নয়। 

 একটা সময় ছিল যখন ভালোবাসার টানে মানুষ ঘর ছাড়ত, বিলাসিতা ছেড়ে ভালোবাসার মানুষের হাত ধরে গাছতলায় গিয়ে দাঁড়াত।  সময় বদলেছে, মানুষ এখন বিলাসিতার মোহে ভালবাসার হাত ছেড়ে দেয়।  

 ১ম গল্পের রাকিব এখন একটি নামকরা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। টুম্পা তার সাথে খুব বিলাসবহুল জীবন কাটাতে না পারলেও মোটামুটি মানের একটা সচ্ছল জীবন কাটাতে পারত। কিন্তু টুম্পা সংকোচ করেছে কারণ তার চারপাশের মানুষগুলো রাকিবের তুলনায় সামাজিক মর্যাদায় অনেক এগিয়ে।  

 আর ২য় গল্পের রুমকী খুব সাধারণ মধ্যবিত্ত ঘরের মেয়ে যাকে  নিয়ে সিয়াম খুব সাধারণ সুখী একটা জীবন কাটাতে পারলে ও যেটা পারতনা তা হলো, সে তার নিজের বিত্তবান সমাজে রুমকীর হাত ধরে গর্বভরে গিয়ে পরিচয় করিয়ে দিতে - এ হলো আমার স্ত্রী- অমুকের মেয়ে, তমুক ভার্সিটিতে পড়ে ব্লা ব্লা ব্লা .......

 বর্তমান অস্থির সময়ে সত্যিকার ভালোবাসা পাওয়া খুব কঠিন। তবু সবাই যেন কি এক মোহে নিরন্তর   ছুটে চলেছে চাকচিক্য, বিলাসিতা আর বস্তুগত সুখের সন্ধানে।  

  একটু সচ্ছলতা একটু বিলাসিতা কে না চায়। কিন্তু একবার ভেবে দেখুনতো বাড়ি, গাড়ি, স্ট্যাটাস সবই পেলেন। নামকরা রেষ্টুরেন্টে আট পদ সামনে রেখে মুখ বাঁকিয়ে সেলফি তুলছেন, লং ড্রাইভে যাচ্ছেন, ইচ্ছামতো শপিং করছেন কিন্তু যাকে জীবনসঙ্গী হিসেবে পেলেন সে-ই হয়তো আপনাকে কোনোদিন বুঝলনা, কখনো আপনার হলোনা। আপনার দিকে ফিরে তাকানোর সময় ও হয়ত তার নেই। 

  দিনশেষে যখন বিছানায় গা এলিয়ে দেবেন তখন কি আপনার বুকটা হাহাকার করে উঠবেনা, বেরিয়ে আসবেনা কোনো দীর্ঘশ্বাস! অথচ কেউ একজন ছিল যে সারাক্ষন আপনাকে ঘিরে থাকতো, আপনার একটুখানি মলিন মুখ, একটুখানি চোখের জল যাকে অস্থির করে তুলতো। 

No comments

Powered by Blogger.