Header Ads

Header ADS

ডেঙ্গুঃ দায়িত্বশীলদের গতানুগতিক দায়িত্বহীন বক্তব্য


মাননীয় মেয়র, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ঠিক কত হলে আপনার মনে হবে এটা  কোনো গুজব নয়।  আপনি যখন বলছেন সংখ্যাটা সাড়ে তিন লাখ নয়, তাহলে সঠিক সংখ্যাটা ঠিক কত? সংবাদমাধ্যমে আসা সংখ্যাটাকে যদি আপনি অস্বীকার করেন তবে সঠিক সংখ্যাটা বলার দায় ও তো আপনার। 

আপনারা বলছেন উদ্বেগের কিছু নেই। আচ্ছা সংখ্যাটা যদি সাড়ে তিন লাখ না হয়ে এক লাখ ও হয় তাও কি উদ্বেগজনক নয় ?

প্রথম আলোর সংবাদ অনুযায়ী, প্রতিটি হাসপাতালে ধারণক্ষমতার চেয়ে কয়েকগুন বেশী রোগী ভর্তি আছে। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ৩৩জন। তাহলে কি দেশের প্রথম সারির এমন একটি সংবাদপত্র মিথ্যা তথ্য দিচ্ছে ? 

নিজেদের ব্যর্থতা ঢাকতে আর কত প্রলাপ বকে যাবেন আপনারা।  অস্বীকারের খেলা তো রাজনীতিতে নতুন নয়।  

আমাদের প্রশাসন ব্যাবস্থায় আরো একটি পুরোনো রোগ সমন্বয়হীনতা। স্বাস্থ্য অধিদপ্তর এর ভাষ্য অনুযায়ী, মশা মারার এই ওষুধ কার্যকর নয়। উত্তর সিটি কর্পোরেশন যেখানে এই ওষুধ নিষিদ্ধ করেছে সেখানে স্থানীয় সরকার মন্ত্রী বলছেন ওষুধে কোনো সমস্যা নেই। 

আমাদের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক তো আর এক কাঠি সরেস।  তার ভাষ্য অনুযায়ী, 'যেভাবে রোহিঙ্গা পপুলেশন বাড়ে আমাদের দেশে এসে, সেভাবে মসকিউটো পপুলেশন ও বেড়ে গেছে।'  

এখানেই থেমে থাকেননি তিনি। আরও বলেছেন 'প্রতিদিন দুর্ঘটনায় ১৫ জন মারা যায়, প্রায় ১০জন লোক রোজ সাপের কামড়ে মারা যায়। আর কয়েকমাসে মাত্র ৮জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে।  প্রতিদিন হার্ট অ্যাটাক এ শত শত লোক মারা যায়।  আমরা এসব খবর রাখিনা। '

সত্যিই কি বলব ভেবে পাইনা।  আপনারা যদি বাস্তবসম্মত কিছু বলার না পান অন্তত চুপ তো থাকতে পারেন। আচ্ছা ওই ৮জনের মধ্যে যদি আপনার আপন কেউ থাকতো তাহলেও কি আপনি এই একই কথা বলতে পারতেন।  

সম্প্রতি ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  গতকাল এশীয় উন্নয়ন ব্যাংক আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন 'আল্লাহ যেন কাউকে ডেঙ্গু জ্বর না দেয়। '

তাহলে ডেঙ্গু রোগে মৃত ওই ৩৩জন কতটা কষ্ট পেয়ে মারা গেছেন, তাদের পরিবারের মনের অবস্থা কি একবার ভেবে দেখুন তো।  সেটা বোঝার মতো ক্ষমতা, নাহ ক্ষমতা বললে ভুল হবে, সেটা বোঝার মতো ইচ্ছা কি আদৌ আছে আপনাদের?

No comments

Powered by Blogger.