Header Ads

Header ADS

ভালো থাকুন, ভালো রাখুন


image of solitude "দূর ছাই ভাল্লাগেনা সবকিছু ছেড়েছুড়ে কোথাও পালিয়ে যেতে পারতাম।" এমন ভাবনা জীবনের কোন না কোনো সময় মন কে আচ্ছন্ন করেনি, এমন মানুষ হয়ত খুঁজে পাওয়া যাবেনা। শুধুমাত্র কষ্ট পেলেই যে কারও মনে এমন চিন্তাভাবনা আসে তা কিন্তু নয়।

সাধারণত যখন কোনো কারণে মনে হয়, জীবনটা বুঝি থেমে গেছে কিংবা আমরা জীবনের এমন একটা জায়গায় পৌঁছাই যেখান থেকে মনে হয় আমরা সামনেও যেতে পারছিনা আবার পেছনে ফিরে যাবার পথ ও খোলা নেই, মনে হয় ঘুরে ফিরে যেন একটা ঘূর্নাবতে ঘুরপাক খেয়ে যাচ্ছি, তখনই মনটা বিদ্রোহ করে, পালাতে চায়।

আপনিও কি তেমন কোনো সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন? তাহলে নিজেকে একটু সময় দিন। যা কিছু করছিলেন, যা কিছুর মধ্যে নিজেকে ব্যস্ত রেখেছেন সবকিছু থেকে কিছুটা সময়ের জন্য বিশ্রাম নিন। ভাল করে ভাবুন, আপনি কি এমন কিছু করছেন যেটা আপনি উপভোগ করছেন না, যা আপনার কাছে শুধুমাত্র একটা দায়বদ্ধতা। কিংবা এমন কোনো সম্পর্কে আটকে আছেন যে সম্পর্কে কোনো প্রাণ নেই। যে সম্পর্ক দু'জনের কারও কাছেই অর্থবহ নয়। শুধু তিক্ত সত্যটা কেউ কাউকে বলতে পারছেন না।

আমাদের একটা বড় সমস্যা, কখনও কখনও বুঝতে পারলেও আমরা নিজের কাছেই সত্যটা স্বীকার করতে চাইনা। আগে নিজের সত্যটা নিজের কাছে স্বীকার করুন। ঠিক কোন জিনিসটা আপনাকে ভাল থাকতে দিচ্ছেনা, পালাতে চাইছেন সবকিছু থেকে। সেই কারণটা বের করুন। সেই কারণটি যখন বের করতে পারবেন তখন সিদ্ধান্ত নিন আপনি কিভাবে ভালো থাকতে চান।

ভালো থাকার সংজ্ঞা সবার কাছে এক রকম নয়। খুঁজে বের করুন আপনার ভাল থাকার সংজ্ঞাটা কি। কখনও এমন হয়, সারাজীবন অন্যের জন্য নিজেকে উৎসর্গ করে একটা সময় আমরা ভাবতে বসি-আমি কি পেলাম? তখন যদি পাওয়ার খাতাটা শূন্যই থেকে যায়, হতাশা আপনাকে আচ্ছন্ন করতেই পারে, ক্লান্তিতে মনটা অবসন্ন হতেই পারে। এখান থেকে আপনাকেই ভেবে বের করতে হবে, আপনি কিভাবে ভালো থাকতে চান।


আমি বলছিনা ভালো থাকার জন্য আপনি স্বার্থপর হোন কিংবা শুধু নিজেকে নিয়েই ভাবুন। ওই যে বললাম, ভাল থাকার সংজ্ঞা সবার সমান নয়। কেউ কেউ ভাবে, জীবন তো একটাই, আজ যদি মরে যাই কাল কিছুই না। তাই সারাক্ষন "আমি" "আমার" এসব ভেবে কি হবে। সবার মাঝে নিজেকে বিলিয়ে দিয়েই তাদের সুখ, তাদের ভালো থাকা।

আবার কারো কাছে জীবন তো একটাই, সেই একটা জীবনে পাওয়ার খাতাটা যদি শূন্যই থেকে যায় জীবনের সার্থকতা কোথায়।

দু'টোর কোনোটাই কিন্তু দোষের নয়। কেউ যদি নিজেকে বিলিয়ে দিয়ে ভালো থাকে তবে তাই ভালো। আবার কেউ যদি নিজের জন্য একটুখানি সুখ খুঁজে নিতে চায় তাতেও দোষের কিছু নেই।  আপনি কোন পথে ভালো থাকতে চান সেটাই আপনার জন্য সঠিক পথ। শুধু খেয়াল রাখতে হবে সেই ভালো থাকাটা যেন কাউকে ঠকিয়ে বা কাউকে বঞ্চিত করে না হয়।

পরিস্থিতি থেকে পালিয়ে নয় বরং পরিস্থিতির মোকাবেলা করে আপনার ভালো থাকার পথ আপনাকেই বেছে নিতে হবে। কারণ যতক্ষণ আপনি না ভালো থাকছেন ততক্ষন কাউকে ভালো রাখা ও আপনার পক্ষে সম্ভব নয়। তাই পালাই পালাই মনোভাব কে গুডবাই জানিয়ে ভালো থাকুন, ভালো রাখুন। 

No comments

Powered by Blogger.