Header Ads

Header ADS

সহজ মানুষের সরল সমীকরণ


গল্প, উপন্যাস, প্রবন্ধ থেকে শুরু করে বাস্তবজীবনেও যে মানুষগুলোকে নিয়ে তেমন কোনো আলোচনা, সমালোচনা কিংবা গবেষণা কিছুই হয়না, তারা হলো সহজ-সরল, বোকা মানুষ।

"সহজ-সরল, বোকা মানুষ" লাইনটাতে আমার সাথে অনেকেরই দ্বিমত থাকতে পারে। অনেকেই বলবেন সহজ-সরল হলেই সে বোকা হয়না। বুদ্ধিমান মানুষও সরল হয়। তবে সেই মানুষের খোঁজ আমরা শুধুমাত্র বিশিষ্ট কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর "শুভ্র" চরিত্রের মাঝে খুঁজে পাই। যে একাধারে সহজ-সরল এবং জিনিয়াস। তবে বাস্তবের জিনিয়াসরা সরল হয়না।

যাই হোক, আমার আজকের লেখার বিষয় বুদ্ধিমান বা জিনিয়াস মানুষ নয়। আমাদের দৈনন্দিন জীবনের খুব কাছের সহজ-সরল, বোকা মানুষগুলো।

সরলতা বা সরল মানুষের ধারণা দিতে গেলে আবারও শ্রদ্ধেয় হুমায়ূন স্যারের দ্বারস্থ হতে হয়। তাঁর কোনো এক গল্পে পড়েছিলাম যে "বয়স্ক মানুষের সরলতা বোকামির বর্ডার ঘেঁষে যায়।" আর দুঃখজনক হলেও এটাই নিরেট বাস্তবতা।

এক্সট্রোভার্ট, ইন্ট্রোভার্ট আবার বর্তমানে আলোচনায় আসা এমবিভার্ট মানুষগুলোর মাঝে সরল মানুষগুলো বরাবরই রয়ে যায় দৃষ্টির অগোচরে। সরল মানুষগুলোর প্রধান বৈশিষ্ট্য, তারা কৌশল জানেনা, খুব গুছিয়ে কথা বলতে জানেনা। জানেনা আপনার অনুভূতি নিয়ে খেলার ছক কষতে। 

সেই প্রাচীন, প্রচলিত প্রবাদ আমরা সবাই জানি "দুষ্টু লোকের মিষ্টি কথা"- জানা থাকা সত্ত্বেও সেই মিষ্টি কথাই আমাদের বেশি প্রিয়। তাই সেই প্রাচীন প্রবাদের পরোয়া না করে আমরা দুষ্টু লোকদেরই বেশী গুরুত্ব দিয়ে থাকি। তারপর ফেসবুকে স্ট্যাটাস দেই "কেন আমার সাথেই এমন হয়।" আর সেই সরল মানুষগুলো এতই সরল হয় যে, সেই স্ট্যাটাস দেখে তারা মুচকি হাসার পরিবর্তে দুঃখে আফসোস করে "আহা আসলেই তোমার সাথে খুব অন্যায় হয়েছে।"

হ্যাঁ, সরল মানুষগুলো এমনই হয়। তারা সবার কষ্টে ব্যথিত হয়। নিভৃতে সবার উপকার করে। বুদ্ধিমানের মতো ত্রাণের কম্বল হাতে নিয়ে হাসিমুখে ক্যামেরার সামনে পোজ দেয়না। সরল মানুষগুলো হয়ত খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে দু'টো কথা বলে আপনাকে সান্ত্বনা দিতে পারবেনা।  তবে সবাই ছেড়ে গেলেও দেখবেন, সেই সরল মানুষটাই আপনার পাশে আছে।

বাস্তব জীবনের অভিজ্ঞতায় দেখেছি, অনেক পুরুষ তার সহজ-সরল, বোকা বউটিকে ধোঁকা দিয়ে কোনো রহস্যময়ীর আহ্বানে সংসার ছেড়েছে। তবে বৃদ্ধ বয়সে যখন সে একেবারেই অসহায় তখন তার মায়াবতী তাকে ছেড়ে গেছে, আর তার আশ্রয় হয়েছে সেই বোকাসোকা সরল বউটির কাছেই। 

আবার অনেক সরল, নিপাট ভদ্র মানুষটি তার উচ্ছল, সদাচঞ্চল বউ এর কাছে নিতান্তই বোরিং। তাই সেও একসময় অন্য কারো হাত ধরে পাড়ি জমায় এডভেঞ্চারাস রোমাঞ্চিত জীবনের আশায়। কিন্তু একসময় তারও মোহভঙ্গ হয়। কারণ এডভেঞ্চারাস মানুষগুলো প্রায়ই কাঙিক্ষত বস্তু পেয়ে গেলে মোহ হারায়। তারপর বেরিয়ে পড়ে নতুন কোনো এডভেঞ্চার এর সন্ধানে।

সরল মানুষের সঙ্গ হয়ত আপনার জন্য খুব আনন্দদায়ক বা মজার নয় তবে এই মানুষগুলো কখনও আপনার জন্য ক্ষতির কারণ হবেনা। মিষ্টি কথার মায়াজালে আপনাকে ধোঁকা দেবেনা। আপনার কঠিন দিনগুলোতে সবাই ছেড়ে গেলেও এই সরল মানুষটিকেই আপনার পাশে পাবেন বটবৃক্ষের মতো। যার হয়ত ফুলের সমারোহ নেই, বর্ণের বৈচিত্র্য নেই, মনমাতানো গন্ধ নেই, আছে শুধু সুবিশাল স্নিগ্ধ-শীতল ছায়া, যেখানে আশ্রয় নেয়ার জন্য আপনার জায়গার অভাব পড়বেনা। 


No comments

Powered by Blogger.